স্বাধীনতা দিবসে বিশেষ চাহিদা সম্পন্ন দের জন্য ঢাকা কাস্টের আয়োজন

এবার ২০২১ এর ২৬শে মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী তে এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকা কাস্ট বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য হেলথ ক্যাম্প এর আয়োজন করে। যেখানে ডায়াবেটিস হেলথ ক্যাম্প সহ ফ্রি হেলথ চেকাপ, মাস্ক ও খাবার বিতরণ করা হয়।

এই উদ্যোগের জন্য বেছে নেয়া হয় উত্তরায় অবস্থিত “চেশায়ার হোম” কে যেখানে সমাজের বিভিন্ন শ্রেণীর ও বয়সের মানুষ রয়েছে
এবং যাদের বয়স সীমা ছিল ৩০-৬৫ বছরের পর্যন্ত যারা সবাই ছিলেন বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিগণ।
তাদের ডায়াবেটিস টেস্ট সহ আরো চারটি প্যারামিটার টেস্ট করা হয়; যেমন ব্লাড প্রেসার, ওজন,এনিমিয়া ও জন্ডিস সহ আরো কোন রোগ আছে কিনা তা আমরা নীরিক্ষা করা হয়।
যদিও বা মূল প্রাধান্য ছিল ডায়াবেটিস চেকাপ এবং ডায়াবেটিস পরীক্ষা করে সেখান থেকে প্রায় ১৫% এর মত মানুষের ডায়াবেটিস ধরা পড়ে যার সম্পর্কে তাদের কোনো ধারনাই ছিল না। এই হেল্থ ক্যাম্পের মাধ্যমে তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়। এবং এই বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের রেগুলার ফলোআপ এর মাধ্যমে কিভাবে করতে হবে সেটা কর্মরত ম্যানেজারকে বুঝিয়ে দেয়া এবং ঢাকা কাস্ট এর সাহায্যে ফলোআপের ব্যবস্থা করা হয়। ডা. আহমেদুল হক, চিফ কনসালট্যান্ট অফ ঢাকা কাস্ট, ডা. রেজওয়ানা বিশ্বাস, ডা. কাঞ্চন, ডা. ফারিন এবং সাজু।


এই ক্যাম্পেইনের মাধ্যমে ঢাকা কাস্ট চেষ্টা করেছে, বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিগণ যেহেতু সাধারণ মানুষের মত তাদের নিজের চাহিদা গুলো মুখ ফুটে বলতে পারে না বা প্রকাশ করতে পারে না তাদের কিভাবে রেগুলার ফলোআপের ব্যবস্থা করা যায়।
বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি গণদের ডায়বেটিসের রেগুলার ফলোয়াপ রাখা উচিত এবং তাদের ডায়াবেটিস নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য ঢাকা কাস্ট তাদের পরামর্শ দান করে।

ases. 

Leave a Comment

Your email address will not be published.

Shopping Cart