ফ্ল্যাশ করার সময়ে টয়লেটের লিড বন্ধ রাখুন

“Always Close the Toilet Lid When You Flush”, সব সময় ফ্ল্যাশিং করার সময়ে টয়লেটের লিড বন্ধ রাখুন, আসুন কারণগুলো তুলে ধরছি।

আপনি যদি এখন আমার এই লেখাটি পড়ে থাকেন তাহলে নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারলেন।
কারণ ফ্ল্যাশিং করার সময় টয়লেটের লিড বন্ধ না করলে আপনার বাথরুমে একাধিক ক্ষতিকারক ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। আর এটা কোন মজার বিষয় নয়।
2013 সালে আমেরিকান জার্নাল অফ ইনফেকশন কন্ট্রোলের একটি গবেষণায় বলা হয় যে, “আপনার ফ্ল্যাশ করাকালীন টয়লেট লিড ওপেন রাখাটা মারাত্মক ঝুঁকিপূর্ণ।”

ফ্ল্যাশিং এর সময় কমোডে ছোট ছোট ক্ষতিকারক জীবাণু তৈরি হয় যাকে টয়লেট প্লাম বলে। আর এই জীবাণু গুলো কখনই খালি চোখে দেখা যায় না এবং টয়লেট লিড বন্ধ না করলে এই জীবাণু গুলো খুব দ্রুত সমস্ত বাথরুমের ছড়িয়ে পড়ে যেমন আপনার টয়লেট সিট , লিড আশেপাশের দেওয়াল, এমনকি টয়লেটের উপরিভাগ পর্যন্ত যা আপনার বাথরুমে ঘন্টার পর ঘন্টা বেঁচে থাকে।

বমি এবং মল উচ্চ মাত্রায় প্যাথোজেন বহন করে যেমন shigella, salmonella, এমনকি norovirus এই জীবাণুগুলি আসলে সপ্তাহ বা কয়েক মাস পর্যন্ত আপনার বাথরুমে অনায়াসে বেঁচে থাকতে পারে।
এবং ফ্ল্যাশিং করার সময় যদি লিড বন্ধ না থাকে তাহলে তিন ফিট দূরত্বের মধ্যে এই ভাইরাস ছড়াতে পারে। তিন ফিট দূরত্বের মধ্যে যে সকল জিনিসপত্র থাকে যেমন ব্রাশ টাওয়ালসহ ইত্যাদি খুব সহজেই এই জীবনে দ্বারা দূষিত হতে পারে।

বমি এবং মল উচ্চ মাত্রায় প্যাথোজেন থাকে যেমন shigella, salmonella, এমনকি norovirus, SARS, influenza-এর মত জীবানু বহন করে। এই জীবাণুগুলি আসলে সপ্তাহ বা কয়েক মাস পর্যন্ত আপনার বাথরুমে বেঁচে থাকে। যাক আপনার এবং আপনার পরিবারের সদস্যদের স্বাস্থ্য হুমকির মুখে ফেলতে পারে।


তাই ফ্ল্যাশিং এর সময় এবং পরে অবশ্যই লিড বন্ধ রাখবেন।

Ref ~
https://www.familyhandyman.com/…/always-close-the…/
https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC4692156/

Author: Afroza Riju Khatun

Leave a Comment

Your email address will not be published.

Shopping Cart